Saturday 28 August 2010

Bangla poem of Razia Sultana Sonia


  E-mail : sonia.chdsr@yahoo.com
অদূশ্য স্বপ্ন
স্বপ্নটা যখন একটা জ্বলন্ত
শিখাকে উৎসর্গ করে,
তখন তো তার ছোয়া লাগবেই
সত্যি!
এক দুঃসাহসিক আত্নপ্রত্যয়
আর এই সাহসিকতার ইন্দ্রজালে
রূদ্ধ প্রেমটাকে তোমার জন্যই
উৎসর্গ করেছিলাম
তুমি বোঝ নি, তুমি জানো নি
হয়তো আর কখনো জানবেও না
আমি জানতাম,
স্বপ্ন!
সেতো শুধু স্বপ্ন
আর শিখার সংষ্পর্শ?
সেতো স্বপ্ন ভঙ্গের অনৱরায়
তবুও স্বপ্ন!
আলোক প্রভায়
আমি জানতাম,
তুমি স্বপ্ন,
তুমি অলীক ,
তুমি কাল্পনিক,
কারণ তুমি,
প্রবাহের স্রোতে ভেসে আসা এক সুর
হতে পার তুমি চন্দ্র তারা
কিংবা কারো ছন্দের আভা
হয়তোবা কারো গতিময়তা
কিন্তু
তুমি স্বকীয়ার আবেসে রূদ্ধ]
বদ্ধ দুয়ারে তাই,
আমার স্বপ্ন মায়া কড়াঘাত করেনি
জীবনটা ধ্বনিত বেগের মত চলমান
কখনো হয়তো থেমে থাকে নি,
হয়তো থাকবে না
তবুও এক নিতর, নিঃশব্দ চাঁদনী রাতে
হয়তো তুমি আবার স্বপ্নে ধরা দেবে
হয়তো এটা আমার এক
দুঃসাহসিক বেদনা।।


কিছু স্মৃতি
কিছু স্মৃতির পটভূমি,
হ্নদয়ে উগ্র চেতনাকে যখন
তীব্র আক্রোশে হাতছানি দেয়,
তখন,
সমসৱ সুখ আমার কাছে
মনে হয় যেন বেলাভূমি
কিছু স্মৃতির কথা,
সুপ্ত বাসনাকে সর্ঙ্গে নিয়ে যখন
আঘাত পদদলিত করে চলমান
তখন,
সমসৱ স্বপ্নœ আমার কাছে
হ্নদয়ে সৃষ্ট এক অসহ্য ব্যাথা
কিছু পড়নৱ বিকেল,
সাতটি রঙ্গের আভার নিচে যখন
তুমি আর আমি লীলাময়ী
তখন,
সমস্ত দুঃখ যেন আমার কাছে
এক প্রথম সকাল
কিছু সৃষ্ট চেতনা,
সুরের মোহে যখন দুটি পথ
দুদিকে চলমান
তখন,
সমসৱ আশা যেন ভেঙে চূড়ে
গড়ে দেয় এক কষ্টের আল্পনা
কিছু দৃষ্টি বিনিময় ,
সমসৱ পৃথিবী যখন
একটি বিন্দুতে দণ্ডায়মান
তখন,
আলোর এক অন্ধকার আভা
হ্নদয়কে কেও সুখালয়
তবুও
কিছু কঠিন বাসৱব
সামনে যখন প্রাচীর স্বরূপ
তখনতো
দুটি হ্নদয় পথ হারাতে প্রস্তুত

জানা-অজানা
বৃষ্টির ফোটার মত
জীবন থেকে সমসৱ সুখ কবে যে
পাতালে মিশেছিল জানি না
ঝরা ফুলের মত
জীবন থেকে সমসৱ পাপড়ি কবে যে
কে হরণ করেছিল জানি না

ছেড়া পাতার মত
নিজ গৃহে পতিত থেকে কবে যে
সৌন্দর্য টুকু হারিয়েছিলাম জানি না
খালি কলমের মত
প্রয়োজন শেষে কবে যে কে
ডাস্টবিনে ফেলেদিয়েছিল জানি না
জীবনের সবটুকু হারিয়ে যখন
ধ্বনিত বেগের মত চলমান
হঠাৎ
কেন যেন মনে হলো
আমি জানি, আমি জানি
তুমি আমার আশার আলো


অভিসারী জীবনসঙ্গী
একাকি স্নিগ্ধ গোধূলী লগনে
বসে আছি এক মোহনার তীরে,
তরঙ্গের খেলা আর বহমান প্রবাহ
মনে হয় যেন আনন্দের প্রচুর্য
এমনি এক প্রকৃতি লীলায়
সূর্য যখন অস্ত যায়,
পশ্চিম আকাশে বিদায়ের ধ্বনি বাজিয়ে
চারদিকে মেঘকে দূরে সরিয়ে
আকাশটা রক্তে রঞ্জিত করে
মনে পরে সেই সুর সেই ধ্বনি
আমার অভীসারী জীবনসঙ্গীনী
আমি তো তোমায় ভুলি নি
আজ তুমি কই?
তোমারে খুজিতে বের হয়েছি তাই
তুমি কোথায় আমার জীবনসঙ্গী

No comments:

Post a Comment

Pageviews last month